সোনামুখী-পাত্রসায়র-ইন্দাস

সমবায় সমিতিতে ফড়েদের নাম ঢুকিয়ে ধান কিনছে মিল মালিকরা,প্রতিবাদে কৃষক বিক্ষোভ পাত্রসায়রে,তদন্তের আশ্বাস খাদ্য প্রতিমন্ত্রীর।

সমবায় সমিতিতে ফড়েদের নাম ঢুকিয়ে ধান কিনছে মিল মালিকরা,প্রতিবাদে কৃষক বিক্ষোভ পাত্রসায়রে,তদন্তের আশ্বাস খাদ্য প্রতিমন্ত্রীর।
X

বাঁকুড়া২৪X৭প্রতিবেদন : (সৈয়দ মফিজুল হোদা,পাত্রসায়র) : আইনের ফাঁক- ফোকর গলে ধান বেচা- কেনায় ফের ফড়ে রাজের রমরমা জেলায়। আর এই অভিনব কায়দায় মিল মালিকদের ফড়েদের কাছে ধান বিক্রির কারচুপি ধরা পড়তেই স্থানীয় চাষীরা চাল মিলে বিক্ষোভে ফেটে পড়লেন। ঘটনাটি ঘটে জেলার পাত্রসায়র ব্লকের দুলালপুর এলাকার একটি চাল মিলে। চাষীদের দাবী, সমবায় সমিতিতে কিছু ফড়ের নাম ঢুকিয়ে দিয়ে তাদের কাছ থেকে ধান কিনছে এই মিলের মালিক। এমনকি, ভিন ব্লকের বাসিন্দা এমন ফড়েদেরও নাম রয়েছে। ফলে স্থানীয় প্রকৃত চাষীরা ধান বিক্রির সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন। সোমবার সন্ধ্যে থেকে এই মিলের গেটে বিক্ষোভ শুরু হয়। বেশ কিছুক্ষণ চলে বিক্ষোভ।

এবং দুটি এমন অবৈধ ভাবে ধান বিক্রি করতে আসা লরিকে হাতেনাতে পাকড়াও করেন চাষীরা। খবর পেয়ে পাত্রসায়র থানার পুলিশ ঘটনাস্থলে পৌঁছয়। ব্লক ও পুলিশ প্রশাসনের আশ্বাসে শেষে অবরোধ তুলে নেওয়া হয়। এদিকে, মিল মালিক,তার বিরুদ্ধে তোলা চাষীদের অভিযোগ ভিত্তিহীন বলে দাবী করেছেন।


এদিকে,রাজ্যের খাদ্য দপ্তরের প্রতিমন্ত্রী জ্যোৎস্না মান্ডি এই অভিযোগ খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন। তিনি বলেন, পুরো বিষয়টি খতিয়ে দেখা হবে।এবং মিল মালিকের বিরুদ্ধে এমনকি ওই সমবায়গুলির বিরুদ্ধে এমন কাণ্ডের সাথে যুক্ত থাকার ঘটনা প্রমাণিত হলে তারা উপযুক্ত শাস্তি পাবেন।

রাজ্যে ফি বছর এই প্রকৃত চাষী ও ফড়েদের মধ্যে ধান কেনার ছায়া যুদ্ধ চলে জোর কদমে। আর এতে মদত জোগানোর অভিযোগ ওঠে মিল মালিকদের দিকেই। এবারও তার অন্যথা হল না। ধান কেনার মরসুম শুরু হতেই নজরে পড়ল এমন ঘটনা। এখন দেখার খাদ্য দপ্তর এই কাণ্ডে শেষ পর্যন্ত কি ভুমিকা নেয়? সেদিকেই তাকিয়ে এলাকার চাষীরা।

👁️দেখুন 🎦 ভিডিও। 👇


Next Story