বাজার-বানিজ্য

শহরে পান্তাভাতের বাজারে হিট মানবাজারের মেগা রুই,ময়না আর অন্ধ্রের মাছের থেকে মুখ ফেরাচ্ছেন ক্রেতারা।

এবার পান্তাভতে পড়শী জেলা পুরুলিয়ার মানবাজারের মেগা রুই বাজারে হিট। অতিকায় এই রুই মাছের চাহিদা তুঙ্গে। দুই থেকে আড়াই কেজির এই রুই তিনশো থেকে সাড়ে তিনশো কেজিতে বিক্রি হচ্ছে। আর তার থেকে ওজনে খানিক বেশী হলে, তার দাম চারশো টাকা প্রতি কেজি।দাম চড়া হলেও এই দেশী রুই ব্যাগে ভরে হাসিমুখে বাড়ি ফিরছেন ক্রেতারা৷

শহরে পান্তাভাতের বাজারে হিট মানবাজারের মেগা রুই,ময়না আর অন্ধ্রের মাছের থেকে মুখ ফেরাচ্ছেন ক্রেতারা।
X

বাঁকুড়া২৪x৭প্রতিবেদন : বাঙ্গালীর বারো মাসে তেরো পার্বণ।আর তার মধ্যে ভোজন বিলাসী বাঙ্গালীদের কাছে সরস্বতী পুজোর পান্তাভাত অর্থাৎ গোটা সিদ্ধ উপলক্ষ্যে মাছের হরেক পদ উপভোগ করার রেওয়াজ যুগযুগ ধরে চলে আসছে।মাছের ঝোল,সরষে আলু, কাঁচা মটরশুঁটি দিয়ে মাছের ঝালদিয়া কিংবা মাছের টক এসবেরই স্বাদ নির্ভর করে মাছের গুণগত মানের ওপর। এমনিতেই বারো মাসের এগারো মাস জুড়ে ময়নার টাঙ্কির মাছ বা অন্ধ্রের চালানি মাছই আমাদের রোজকার থালিতে স্থান করে নিয়েছে।ইচ্ছে না থাকলেও এই মাছ কেনাটাই আম বাঁকুড়াবাসীর রোজনামচা হয়ে দাঁড়িয়েছে।

তবে,নববর্ষ,জামাই ষষ্ঠী বিজয় দশমী,ভাইফোঁটা,বা পান্তাভাত এমন উৎসবের দিন গুলিতে দেশী মাছের ওপরই ভরসা রাখেন আম বাঁকড়ি। তাই সরস্বতী পুজোর পান্তাভাত অর্থাৎ গোটা সিদ্ধের বাজারে এদিন দেশী মাছের চাহিদা তুঙ্গে। পান্তাভাত উপলক্ষে চকবাজারের মাছের বাজার সেজে উঠেছে।সাজানো হয়েছে বেলুন হরেক মালা,বাহারি কাগজের ফুল ও লাইট দিয়ে। আর অতিকায় মাছ ঝুলিয়ে খদ্দেরকে আকৃষ্ট করার চেষ্টা চালাচ্ছেন মাছ বিক্রেতারা। তবে, এবার পড়শী জেলা পুরুলিয়ার মানবাজারের মেগা রুই বাজারে হিট। অতিকায় এই রুই মাছের চাহিদা তুঙ্গে। দুই থেকে আড়াই কেজির এই রুই-

তিনশো থেকে সাড়ে তিনশো কেজিতে বিক্রি হচ্ছে। আর তার থেকে ওজনে খানিক বেশী হলে, তার দাম চারশো টাকা প্রতি কেজি।দাম চড়া হলেও এই দেশী রুই ব্যাগে ভরে হাসিমুখে বাড়ি ফিরছেন ক্রেতারা৷ আর বাঙ্গালদের এই গোটা সিদ্ধতে অনেকের জোড়া ইলিশ মাছ বরনের এবং ইলেশের বিয়ে দেওয়ার রিতী রয়েছে বসন্ত পঞ্চমীতে৷ তাই বাজারে ইলিশের দামও চড়া।এক কেজি ওজনের ইলিশ বিকোচ্ছে দেড় হাজার টাকা কেজি দরে৷ বাঁকুড়া শহরের চকবাজারের এক মাছ বিক্রেতা বাসুদেব ধীবর বলেন,এবার মানবাজারের দেশী রুই মাছের চাহিদা তুঙ্গে,পাশাপাশি,দেশী কাতলাও ভালো বিক্রি হচ্ছে।

ইলিশ মাছেরও চাহিদা রয়েছে।যেহেতু উৎসবের আবহ,তাই মাছের দাম খানিক চাপা। তবে, তাতেও মোটের ওপর বাজার ভালো।অন্যদিকে,ক্রেতারা সকাল থেকেই ভীড় জমাচ্ছেন মাছের বাজারে।দাম খানিক চাপা হলেও মনের মতো মাছে পেতে খুব একটা দরদাম করছেন না তারা।পান্তাভাত উপলক্ষে প্রতি বছরই মাছের দাম খানিক চাপা থাকে। এবারও তার ব্যতিক্রম নয়।এবং এটাই স্বাভাবিক ধরে নিয়েই মাছের বাজারে রওনা দিচ্ছেন শহরবাসী।ময়নার অর্থাৎ টাঙ্কির মাছ আর অন্ধ্রের মাছ খেয়ে কার্যত তিতিবিরক্ত শহরবাসী।তাই, পান্তাভাতের দিন বেশী দাম দিয়েও দেশী মাছের স্বাদ উপভোগ করতে চাইছেন তারা।

এমনটাই অভিমত মাছ বিক্রেতাদেরও।তবে,চাহিদার তুলনায় দেশী মাছের জোগানে বাজারে যথেষ্ট ঘাটতি রয়েছে তা স্বীকার করে নিয়েছেন মাছের আড়ৎদাররা। ফলে দেশী মাছের দাম এদিন চড়েছে তরতরিয়ে।

👁️‍🗨️দেখুন🎦ভিডিও।👇



Next Story