বাজার-বানিজ্য

আকাশ ছোঁয়া ফল,সবজির দাম,পরিস্থিতি খতিয়ে দেখতে কলকাতা থেকে বাঁকুড়ায় ইবির টিম,এবার ক্রেতার ছদ্মবেশে বাজারে হানা দেবার প্ল্যান।

আকাশ ছোঁয়া ফল,সবজির দাম,পরিস্থিতি খতিয়ে দেখতে কলকাতা থেকে বাঁকুড়ায় ইবির টিম,এবার ক্রেতার ছদ্মবেশে বাজারে হানা দেবার প্ল্যান।
X

বাঁকুড়া২৪X৭প্রতিবেদন : দিন,দিন বাড়ছে ফল ও শাক,সবজির দাম।সারা রাজ্য জুড়েই বাজারের এই উর্দ্ধমুখী দামে নাভিশ্বাস উঠছে আম জনতার।এই অবস্থায় বিক্রেতাদের কালোবাজারি ও বেশী দাম নেওয়ার প্রবণতা খতিয়ে দেখতে জেলায়,জেলায় হান দিচ্ছেন কলকাতার এনফোর্সমেন্ট দপ্তরের আধিকারিকদের দল। শানিবার বাঁকুড়া শহরের মাচানতলা,চক বাজার,কৃষক বাজার সহ বিভিন্ন খুচরো ও পাইকারি বাজারে হানা দেয় ইবির টিম। বেশ কয়েকজন বিক্রেতাকে দাম বেশী নেওয়ায় সতর্কও করেন তারা। যদিও বিক্রেতাদের দাবী তাদের জিনিস পত্রের মান সুফল বাংলার চেয়ে ভালো,এবং বাছাই করা।ফলে কেজিতে দু-তিন টাকা ফারাক থাকে।এটা কোনো মতেই কালোবাজারি নয়।

পাশাপাশি,যে সব চাষী খুচরো বাজারে সবজি বিক্রি করেন তাদের যুক্তি জ্বালানি ডিজেলের দাম দিন,দিন বাড়ছে।সেচের কাজে কেরোসিনের পাম্প চালিয়েও খরচ কমানো যাচ্ছেনা।এর ওপর সার কিনতে হচ্ছে এমআরপির থেকেও চড়া দামে। সেখানে দাম নিয়ন্ত্রণের কোন ব্যবস্থা নেই।অথচ আমাদের দাম কমানোর জন্য বলা হচ্ছে বলে ক্ষোভ প্রকাশও করেন তারা। এদিকে,কলকাতা থেকে আসা ইবির আধিকারিক ডিএসপি,ডিইবি (কলকাতা) জয়ন্ত মুখোপাধ্যায় বলেন বাঁকুড়ায় কিছু,কিছু বাজারে কিছু জিনিসের দাম অতিরিক্ত নেওয়া হচ্ছে। তাদের সতর্কও করা হয়েছে। এই পরিদর্শনের পর কালোবাজারি চিহ্ণিত করতে ক্রেতার ছদ্মবেশ ধরে শহরের বাজারে ইবির আধিকারিকরা হানা দেবেন।

এবং কালোবাজারি ধরা পড়লে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থাও নেওয়া হবে বলে জানান তিনি।অন্যদিকে, শনিবার ইবির টিম শহরের বাজার গুলিতে ঘুরে গেলেও কাজের কাজ কিছুই হয়নি। আজ রবিবারে ছুটির দিনের বাজারে শাক,সবজি বিকোচ্ছে চড়া দামেই৷ আম জনতার স্বস্তি মেলা এখন কার্যত বিশ বাঁও জলে, তা বলাই বাহুল্য।

👁️দেখুন 🎦ভিডিও। 👇



Next Story