মল্লভুম বিষ্ণুপুর

হার্নিয়া আর হিটস্ট্রোকের জোড়া ফলায় রাধানগরে মৃত্যু সাত মাসের হস্তি শাবকের।

হার্নিয়া আর হিটস্ট্রোকের জোড়া ফলায় রাধানগরে মৃত্যু সাত মাসের হস্তি শাবকের।
X

বাঁকুড়া২৪X৭প্রতিবেদন : হাতি মৃত্যুর ঘটনায় কিছু তেই যেন রাশ টানা যাচ্ছে না বাঁকুড়া জেলায়। গত মাসে সাত দিনের ব্যবধানে উত্তর বাঁকুড়ায় জোড়া হাতির মৃত্যুর রেশ কাটতে না কাটতেই, এবার মারা পড়ল একটি সাত মাসের হস্তি শাবক। মঙ্গলবার সকালে উত্তর বাঁকুড়ার রাধানগর রেঞ্জের ভাটপুষ্করিণী জঙ্গলে নিস্তেজ হয়ে পড়ে থাকতে দেখেন স্থানীয় বাসিন্দারা। তারা খবর দেন বন দপ্তরে।সাথে,সাথে তিন জন চিকিৎসকের একটি মেডিকেল টিম নিয়ে বন দপ্তরের আধিকারিক ও বন কর্মীরা ঘটনাস্থলে ছুটে যান। কিন্তু তখন সব শেষ।চিকিৎসকরা সাত মাস বয়সের ওই পুরুষ হস্তি শাবকটিকে পরীক্ষা শাবকটি অনেক আগেই প্রাণ হারিয়েছে। এর পর হস্তি শাবকের মৃতদেহ জঙ্গল থেকে উদ্ধার করে সোনামুখী রেঞ্জ অফিসে নিয়ে যাওয়া হয়।

এবং এই মৃত্যুর প্রকৃত কারণ জানতে, ময়নাতদন্ত করা হয়। তবে প্রাথমিকভাবে ভাবে বন দপ্তর মনে করছে জন্ম থেকেই শারিরীক অসুস্থতা ছিল এই শাবকটির। এদিন পশু চিকিৎসক দলের অন্যতম সদস্য তথা বাঁকুড়া জেলা প্রাণী সম্পদ বিকাশ বিভাগের উপ অধিকর্তা সঞ্জয় শীট বলেন এই হস্তি শাবকটির নাভিতে হার্নিয়া ছিল।যা চিকিৎসা বিজ্ঞানের পরিভাষায় আম্বিলিকাল হার্নিয়া নামে অভিহিত করা হয়ে থাকে। এই জন্য শাবকটি দিন,দিন দুর্বল হয়ে পড়ছিল।তার ওপর প্রচন্ড গরমে অসুস্থতার জটিলতা বাড়ে এবং হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে শেষ পর্যন্ত হস্তি শাবকটি মৃত্যুর কোলে ঢলে পড়ে বলে মনে করা হচ্ছে। পাশাপাশি,বাঁকুড়া উত্তর বন বিভাগের ডিএফও কল্যাণ রাইয়েরও দাবী এই হস্তি শাবকটি শারিরীক অসুস্থতায় মারা পড়ছে।

এটি অস্বাভাবিক মৃত্যুর ঘটনা নয়। ময়নাতদন্তে প্রাথমিক ভাবে তেমনই ইঙ্গিত মিলেছে।প্রসঙ্গত,উত্তর বাঁকুড়া জুড়ে এখন ১৮ টি হাতির অবাধ বিচরন। তার মধ্যে ১১ টি হাতি রাধানগর রেঞ্জে ঘাটি গেড়েছিল।এই দলেই মা হাতির সাথে ছিল মাস সাতের এই শাবকটি। মঙ্গলবার এই শাবকটির মৃতদেহ উদ্ধার করে বন দপ্তর। বন দপ্তর সুত্রে খবর, এই দলে আরও দুটি শাবক রয়েছে। তাই এই শাবক দুটির গতিবিধি ও শারিরীক সুস্থতার দিকে বিশেষ নজর রাখছে বন দপ্তর।গত মাসেই বাঁকুড়া উত্তর বিভাগে পরপর দু'টি হাতি বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা যায়।প্রথমটি পিডরাগড়িয়া গ্রামে। ৬ মার্চ গভীর রাতে গ্রাম লাগোয়া টমেটো ক্ষেত থেকে উদ্ধার হয় একযতি প্রাপ্তবয়স্ক দাঁতালের মৃতদেহ।

তার ক'দিন পরেই ১২ মার্চ সকালে বেলবনি মৌজার চুয়াগাড়ায় জঙ্গল লাগোয়া চাষ জমি থেকে উদ্ধার হয়েছিল এক প্রাপ্তবয়স্ক দাঁতালের রক্তাক্ত মৃতদেহ। তার জের কাটতে না কাটতেই ফের এই সাত মাসের হস্তি শাবকের মৃত্যু বন দপ্তরের কপালে চিন্তার ভাঁজ ফেলে দিয়েছে তা, বলাই বাহুল্য। এখন দেখার।উত্তর বন বিভাগ হাতি মৃত্যু ঠেকাতে বিশেষ কোন কর্মসুচী নেয় কি না?

👁️দেখুন 🎦ভিডিও। 👇


Next Story