মল্লভুম বিষ্ণুপুর

বাঁকুড়ার জয়পুরে দ্বারকেশ্বর নদ থেকে উদ্ধার দ্বাদশ শতকের প্রাচীন নটরাজ মূর্তি।

জেলার আনাচে,কানাচে এমন অনেক মূর্তি অনাদরে, অবহেলায় পড়ে রয়েছে। এই সব মূর্তি গুলি জেলার ক্ষেত্র সমীক্ষকদের সহযোগিতায় সংগ্রহ করে তা সংরক্ষণ করার উদ্যোগ নিক সরকার এমন দাবীও উঠছে।

বাঁকুড়ার জয়পুরে দ্বারকেশ্বর নদ থেকে উদ্ধার দ্বাদশ শতকের প্রাচীন নটরাজ মূর্তি।
X

বাঁকুড়া২৪x৭প্রতিবেদন : বাঁকুড়ায় ফের উদ্ধার হল দ্বাদশ শতকের প্রাচীন মূর্তি।জেলার জয়পুর ব্লকের দ্বারকেশ্বর নদ থেকে বালি তোলার সময় এই নটরাজের মূর্তিটি উদ্ধার হয়।এই উদ্ধার হওয়া মূর্তিটি দেবী মনসার ভেবে,খুশিগঞ্জের বাসিন্দারা স্থানীয় মন্দিরে নিয়ে যান।এবং তা মন্দিরের দেওয়ালে স্থাপন করার পরিকল্পনা করেন। এরপর খবর পেয়ে ক্ষেত্র সমীক্ষক বিপ্লব বরাট,এলাকার বাসিন্দা সদানন্দ পাল সহ অনেকেই গ্রামের মানুষকে বোঝান,যেন এই মুর্তিটি সংরক্ষণ করা জরুরি।তাছাড়া বিপ্লব বাবু বোঝান যেহেতু মূর্তির দুই পৃষ্ঠেই কাজ রয়েছে তাই দেওয়ালে স্থাপন করলে এক পৃষ্ঠের গঠনশৈলী নষ্ট হয়ে যাবে।

তাই এই মূর্তি সংগ্রহশালায় রাখার পক্ষে সওয়াল করেন তিনি।পাশাপাশি,বিপ্লব বাবুর দাবি বাঁকুড়া শহরে কিংবা জয়পুরে একটি সংগ্রহশালা তৈরি করা হোক।যেখানে এই উদ্ধার হওয়া প্রাচীন মূর্তি পুরাকীর্তি,ও প্রত্নতাত্ত্বিক নিদর্শন গুলিকে সরকারি উদ্যোগে সংগ্রহ করা হবে৷প্রসঙ্গত,সারা জেলার আনাচে,কানাচে এমন অনেক মূর্তি অনাদরে, অবহেলায় পড়ে রয়েছে। এই সব মূর্তি গুলি জেলার ক্ষেত্র সমীক্ষকদের সহযোগিতায় সংগ্রহ করে তা সংরক্ষণ করার উদ্যোগ নিক সরকার এমন দাবীও উঠছে।

👁️‍🗨️দেখুন🎦ভিডিও। 👇


Next Story