শহর বাঁকুড়া

ডেঙ্গু ঠেকাতে শারদ সম্মান,স্কুলে স্কুলে মশার লার্ভা চেনানোর পাঠ পঞ্চায়েত দপ্তরের,বাঁকুড়ায় ঘোষণা বেচারাম মান্নার।

রাজ্যের পঞ্চায়েত ও গ্রাম উন্নয়ন দপ্তর,রাজ্যের স্কুল শিক্ষা দপ্তর কে সাথে নিয়ে গ্রামের উচ্চ মাধ্যমিক স্তরের স্কুল গুলিতে যেখানে জীব বিদ্যার ল্যাবরেটরি আছে সেই সব স্কুলের পড়ুয়াদের মশার লার্ভা চিহ্নিত করার পাঠ দেওয়ার উদ্যোগ নিয়েছে।

ডেঙ্গু ঠেকাতে শারদ সম্মান,স্কুলে স্কুলে মশার লার্ভা চেনানোর পাঠ পঞ্চায়েত দপ্তরের,বাঁকুড়ায় ঘোষণা বেচারাম মান্নার।
X

বাঁকুড়া২৪x৭প্রতিবেদন : গ্রামে,গ্রামে ডেঙ্গু,ম্যালেরিয়ার মতো মশাবাহিত রোগ ঠেকাতে এবার স্কুল পড়ুয়াদের কাজে লাগানোর উদ্যোগ নিল রাজ্যের পঞ্চায়েত ও গ্রাম উন্নয়ন দপ্তর। রাজ্যের স্কুল শিক্ষা দপ্তর কে সাথে নিয়ে গ্রামের উচ্চ মাধ্যমিক স্তরের স্কুল গুলিতে যেখানে জীব বিদ্যার ল্যাবরেটরি আছে সেই সব স্কুলের পড়ুয়াদের মশার লার্ভা চিহ্নিত করার পাঠ দেওয়া হবে। এর ফলে স্কুল পড়ুয়ারা নিজের পাড়া,বাড়ি,স্কুল এমন কি চলার পথে জমে থাকা লার্ভা কোন মশার তা যেমন চিহ্নিত করতে পারবে তেমনি ওই লার্ভাকুল কে নিধনও করার উদ্যোগ নেবে। স্কুল পড়ুয়া এক্ষেত্রে স্থানীয় পঞ্চায়েত,ব্লক প্রশাসন বা স্বাস্থ্য দপ্তরে জানাবে।

এমনকি মশা সংক্রান্ত খবরাখবরও পৌঁছে দেবে। পাশাপাশি,তারা স্কুলের প্রধান শিক্ষকের মাধ্যমেও সংশ্লিষ্ট দপ্তর বা দপ্তরের আধিকারিক কিংবা জন প্রতিনিধির কাছে তাদের বার্তা পৌঁছে দিতে পারবে। এবং মশা ও পতঙ্গবাহিত রোগ ঠেকাতে তারা নিজের এলাকায় প্রচারও করবে। আজ বাঁকুড়ায় একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করতে এসে বাঁকুড়া রবীন্দ্রভবনে এই অভিনব উদ্যোগ এর বিষয়টি সাংবাদিকদের জানান রাজ্যের পঞ্চায়েত ও গ্রাম উন্নয়ন দপ্তরের রাষ্ট্র মন্ত্রী বেচারাম মান্না।পাশাপাশি,তিনি জানান এবার প্রথম তার দপ্তর রাজ্যজুড়ে জেলা ভিত্তিক পুজো কমিটি গুলিকে স্বাস্থ্য বান্ধব শারদ সম্মান পুরস্কার দেওয়ার উদ্যোগ নিচ্ছে।

যেসব পুজো কমিটি মন্ডপে ডেঙ্গু সহ মশা বাহিত রোগ প্রতিরোধে সচেতনতার প্রচার করবে,এবং মন্ডপ চত্ত্বর প্লাস্টিক মুক্ত রাখবে। মন্ডপ পরিসরে পচনশীল ও প্লাস্টিক সামগ্রী আলাদা ড্রামে রাখার মাধ্যমে পরিবেশ স্বচ্ছ রাখাবে। এবং এই কাজে স্থানীয় স্বনির্ভর গোষ্ঠীদের কাজে লাগাতে পারবে পুজো উদ্যোক্তারা। জেলার পুজো কমিটি গুলির মধ্যে সব থেকে স্বচ্ছ ও নির্মল পরিবেশের ভিত্তিতে পুরস্কৃত করা হবে। মুলত শারদ উৎসবকে হাতিয়ার করে স্বচ্ছ বাংলা গড়ার কাজকে তোর অমৃত করতে চাইছে পঞ্চায়েত দপ্তর। এদিকে আজ,জেলায় ৩ টি প্লাস্টিক বর্জ্য নিষ্কাশন,৭ টি কঠিন বর্জ্য নিষ্কাশন প্রকল্প, ই- কার্ট প্রদান ও একগুচ্ছ জনমুখী প্রকল্পের উদ্বোধন হয়

একই সাথে, বিভিন্ন প্রকল্পের শিলান্যাশও করেন তিনি। এছাড়া, রবীন্দ্র ভবনে পঞ্চায়েতের জন প্রতিনিধি দের নিয়ে একটি বর্জ্য ব্যবস্থাপনা শীর্ষক কর্মশালাতেও যোগ দেন বেচারাম বাবু।

👁️‍🗨️দেখুন 🎦ভিডিও। 👇


Next Story