শহর বাঁকুড়া

প্রকাশিত হল দীপালি ঘোষের নৃত্যনাট্য গ্রন্থ 'রামায়ণে রবীন্দ্রনাথ'-ফের এই মহকাব্যের সাথে কবিগুরুর মেলবন্ধন ঘটালেন তিনি।

দীপালি দেবী জানান,এই গ্রন্থে ৫ টি দৃশ্যে ৬৪ টি গান রয়েছে।এবার দীপালি দেবীর ইচ্ছে এই গীতী আলেখ্যে ব্যবহৃত গান গুলির স্বরলিপিও প্রকাশ করার। অল্প কিছুদিনের মধ্যে এই স্বরলিপিও ছাপার আকারে প্রকাশ পাবে।

প্রকাশিত হল দীপালি ঘোষের নৃত্যনাট্য গ্রন্থ রামায়ণে রবীন্দ্রনাথ-ফের এই মহকাব্যের সাথে কবিগুরুর মেলবন্ধন ঘটালেন তিনি।
X

বাঁকুড়া২৪x৭প্রতিবেদন : আর হাতে গোন একটা দিন পরেই অয্যোধ্যায় রামলালার প্রাণ প্রতিষ্ঠা। ২২ জানুয়ারীর এই অনুষ্ঠানকে ঘিরে সারা দেশ আবেগ প্রবণ হয়ে উঠেছে।ঠিক এমন আবহের মধ্যেই সম্প্রতি বাঁকুড়া শহরের অন্যতম রবীন্দ্রআনুরাগী,সঙ্গীত শিল্পী ও লেখিকা দীপালি ঘোষের নৃত্য- গীতী আলেখ্য রামায়নে রবীন্দ্রনাথ শীর্ষক গ্রন্থটি প্রকাশিত হল। এই গ্রন্থে রবীন্দ্রনাথের গানের সাথে রামায়নের ঘটনার সাযুজ্য রেখে সুন্দরভাবে গীতী আলেখ্য রচনা করেছেন দীপালী দেবী। বাঁকুড়া শহরের স্কুলডাঙ্গার বাসিন্দা দীপালি দেবী রাজ্য সরকারের স্বাস্থ্য দপ্তরে কর্মরত। ছোটো থেকেই রবীন্দ্র সঙ্গীত চর্চা শুরু করেন।

এখন কর্মজীবনের ফাঁকে সেই রবীন্দ্র চর্চাও তিনি চালিয়ে যাচ্ছেন সমান তলে।নিজের বাড়িতে রবি আলয় নামে রবীন্দ্র সঙ্গীত সেখানোর স্কুলও চালান তিনি।এই রবীন্দ্র সঙ্গীত সেখাতে গিয়েই মাথায় আসে রামায়নের সাথে রবীন্দ্র সঙ্গীতের মেলবন্ধন ঘটিয়ে গীতী আলেখ্যের বই লেখার। আর সেই কাজে উৎসাহ যোগিয়েছিলেন স্বামী প্রবীর ঘোষ।কিন্তু দু:খের বিষয় এই বই ছেপে প্রকাশ পাওয়ার আগেই দীপালি দেবী স্বামীকে হারান। তাই তার এই গ্রন্থ স্বামীর স্মৃতিতে নিবেদন করেন লেখিকা। তবে তাঁর আক্ষেপ স্বামী চেয়েছিলেন রবীন্দ্র ভবনে এই গীতী আলেখ্যের অনুষ্ঠানে নিজে অভিনয় করবেন।

কিন্তু সেই ইচ্ছে পূরণ হল না।তবে,স্বামীর প্রতি শ্রদ্ধা জানাতে কিছু দিনের মধ্যেই রবীন্দ্র ভবনে রামায়ণে রবীন্দ্রনাথ গ্রন্থের সব কটি পর্বের গীতী আলেখ্য পরিবেশিত হবে। তার প্রস্তুতিও শুরু করেছেন দীপালি দেবী।রামায়ণে রবীন্দ্রনাথ গীতী আলেখ্য গ্রন্থ আকারে প্রকাশ পেয়েছে। দীপালি দেবী জানান,এই গ্রন্থে ৫ টি দৃশ্যে ৬৪ টি গান রয়েছে।এবার দীপালি দেবীর ইচ্ছে এই গীতী আলেখ্যে ব্যবহৃত গান গুলির স্বরলিপিও প্রকাশ করার। অল্প কিছুদিনের মধ্যে এই স্বরলিপিও ছাপার আকারে প্রকাশ পাবে।ফলে যারা এই গীতী আলেখ্যের অনুষ্ঠান পরিবেশন করবেন তারা উপকৃত হবেন।

ছোটদের গল্পের আকারে এই গীতী আলেখ্য গ্রন্থটি মুন্সিয়ানার সাথে লিখেছেন দীপালী দেবী। তার সহজ ভাষা ও উপযোগী শব্দ চয়নে এই গ্রন্থটির মানকে উন্নীত করেছে তা বলাই বাহুল্য।

👁️‍🗨️দেখুন🎦ভিডিও। 👇


Next Story