শহর বাঁকুড়া

এই প্রথম এমস্ট্রিপস অ্যাপের মাধ্যমে জেলায় শুরু হচ্ছে হাতি শুমারি।

এই প্রথম এমস্ট্রিপস অ্যাপের মাধ্যমে জেলায় শুরু হচ্ছে হাতি শুমারি।
X

বাঁকুড়া২৪X৭প্রতিবেদন : এই প্রথম অ্যাপের সাহায্যে হাতি শুমারির কাজ শুরু হচ্ছে জেলায়।মঙ্গলবার কাক ভোরে অর্থাৎ ভোর সাড়ে পাঁচটা থেকে জেলায় শুরু হবে হাতি গোনার কাজ। বাঁকুড়া জেলার বন দপ্তরের উত্তর,দক্ষিণ ও পাঞ্চেৎ এই তিন বিভাগের মোট ৯৪ টি বীটে একযোগে টানা তিন দিন ধরে চলবে এই হাতি শুমারি। বন কর্মীদের নিয়ে প্রতি বীটে একটি করে দল তৈরি করা হয়েছে।প্রতি দলে রয়েছেন একজন করে ক্যাপ্টেন।এমট্রিপস মোবাইল এপ্লিকেশনের মাধ্যমে শুমারির ইনপুট আপলোড করবে এই দলগুলি।

এমট্রিপস অ্যাপ,যা বাঘ শুমারিতে ব্যবহার করে ভালো সাড়া পাওয়া গিয়েছিল। এবার সেই অ্যাপ হাতি শুমারিতে ব্যবহার করছে রাজ্য বন দপ্তর। বনাঞ্চলের পাঁচ কিমি ব্যাসার্ধ ধরে হাতির উপস্থিতির ডাইরেক্ট অর্থাৎ সরাসরি হাতি চোখে দেখা এবং ইনডাইরেক্ট ইনপুট অর্থাৎ হাতির পায়ের ছাপ,হাতির মল,বা মূত্রের চিহ্ণ বা বনের কোন গাছ ভেঙ্গে দেওয়া বা হাতির শুঁড়ের ঝাপটের চিহ্ণ এই ধরনের তথ্য এই অ্যাপের মাধ্যমে দেবেন বনকর্মীরা। পুরো অ্যাপ জিপিএস সিস্টেমের উপর কাজ করবে। এবং এই অ্যাপে ইংলিশ, বাংলা হিন্দি ভাষা পছন্দ করতে পারবেন বনকর্মীরা।

সেই ভাষায় ইনপুট দেবেন তারা। এবং এই আপলোড করা তথ্য বিশ্লেষণ করার পর চুড়ান্ত হাতির সংখ্যা নির্ণয় করবে বন দপ্তর। প্র‍য়োজনে হাতির মলের ডিএনএ পরীক্ষাও করতে পারে বন দপ্তর। বাঁকুড়ায় এই প্রথম হাতি শুমারিতে এইঅ্যাপ ব্যবহৃত হচ্ছে বলে বন দপ্তর সুত্রে দাবী করা হয়েছে।

👁️‍🗨️দেখুন 🎦ভিডিও। 👇


Next Story