শারদোৎসব

ঢাকের বাদ্যি,সিঁদুর খেলায় মাকে বিদায়,আসছে বছর মা আসবেন দোলায়,ভয়ানক ফলের আশঙ্কা!

ঢাকের বাদ্যি,সিঁদুর খেলায় মাকে বিদায়,আসছে বছর মা আসবেন দোলায়,ভয়ানক ফলের আশঙ্কা!
X

বাঁকুড়া২৪x৭প্রতিবেদন : এবারের মতো মাকে বিদায়।ঢাকের বাদ্যি আর, সিঁদুর খেলা,কলা বউ বিসর্জনের পর উমাকে পাঠানো হল কৈলাসে। চারিদিকে বিষাদের সুর।বিদায়ের আগে মায়ের কাছে স্বজনদের জন্য মঙ্গল কামনা। মন্ডপে,মন্ডপে সিঁদুর খেলার পরম্পরা।আর বিজয়া দশমীর শুভেচ্ছা বিনিময় জানান দেয় পুজো শেষ। ফের শুরু দিন গোনার।আরো একবছর পর মা আসবেন মর্ত্যে।আসছে বছর দেবীর দোলা অর্থাৎ পালকিতে আগমন। আসছে বছর মহাসপ্তমী বৃহস্পতিবার পড়ায় দেবীর দোলায় আগমন।শাস্ত্র মতে,এর ফল- "দোলায়ং মকরং ভবেৎ"।

যার অর্থ এর ফল হবে ভয়ানক!অর্থাৎ মহামারী,অতিমারী,অতিমৃত্যু,যুদ্ধ,খরা বন্যা,ভুমিকম্পের মতো প্রাকৃতিক বিপর্যয়ে প্রাণহানির আশঙ্কা রয়েছে।এছাড়া প্রজাদের বছরভর রোগ- জ্বালায় ভোগান্তি বাড়বে। আর, আগামী বছর যেহেতু বিজয়া দশমী পড়ছে রবিবার,তাই দেবীর গজে অর্থাৎ হাতিতে গমন। হাতি দেবীর উৎকৃষ্টতম বাহন। তাই, এর ফল হবে ইতিবাচক।প্রজাদের সুখ,সনৃদ্ধি বজায় থাকবে। আসছে বছর মহালয়া পড়েছে ২ অক্টোবর,গান্ধীজয়ন্তীর দিনে। ফলে সরকারি একটা ছুটি নষ্ট হবে। পঞ্চমী পড়ছে ৮ অক্টোবর মঙ্গলবার। বোধন ৯ অক্টোবর বুধবার।এবং ১০ অক্টোবর, বৃহস্পতিবার সপ্তমী।

আর ১১ অক্টোবর শুক্রবারে অষ্টমী। নবমী ও দশমী পড়েছে শনি ও রবিবারে যথক্রমে ১২ ও ১৩ অক্টোবর।নবমী ও দশমী শনিবার এবং রবিবার পড়ায় ২টি ছুটি নষ্ট হবে সরকারি কর্মীদের।

একনজরে দেখে নিন দুর্গপুজোর নির্ঘন্ট :

মহালয়া: ২ অক্টোবর ।

পঞ্চমী - ৮ অক্টোবর, মঙ্গলবার।

ষষ্ঠী- ৯ অক্টোবর, বুধবার।

সপ্তমী - ১০ অক্টোবর, বৃহস্পতিবার।

অষ্টমী - ১১ অক্টোবর, শুক্রবার।

নবমী - ১২ অক্টোবর, শনিবার।

দশমী- ১৩ অক্টোবর, রবিবার।

👁️‍🗨️দেখুন🎦ভিডিও। 👇



Next Story