শারদোৎসব

নিজের হাতে তৈরি দুর্গা প্রতিমা দিয়ে বাড়ীতেই দূর্গার আর্কাইভ কেন্দুয়াডিহির গৃহবধু অর্পিতার।

মন্ডপে,মন্ডপে যখন প্রতিমা বিসর্জনের ব্যস্ততা, তখন কেন্দুয়াডিহির গৃহবধু অর্পিতা সরকার সযত্নে আর্কাইভে তুলে রাখেন তার নিজের হাতে তৈরি দুর্গা প্রতিমা। এই নিয়ে পরপর কয়েক বছরে তেজপাতা, খড়, ভুট্টোর খোসা, কাগজ দিয়ে ডোকরার আদলে গড়া প্রতিমা তার আর্কাইভে স্থান পেয়েছে।

নিজের হাতে তৈরি দুর্গা প্রতিমা দিয়ে বাড়ীতেই দূর্গার আর্কাইভ কেন্দুয়াডিহির গৃহবধু অর্পিতার।
X

বাঁকুড়া২৪X৭প্রতিবেদন : মন্ডপে,মন্ডপে যখন প্রতিমা বিসর্জনের ব্যস্ততা, তখন কেন্দুয়াডিহির গৃহবধু অর্পিতা সরকার সযত্নে আর্কাইভে তুলে রাখেন তার নিজের হাতে তৈরি দুর্গা প্রতিমা। এই নিয়ে পরপর কয়েক বছরে তেজপাতা, খড়, ভুট্টোর খোসা, কাগজ দিয়ে ডোকরার আদলে গড়া প্রতিমা তার আর্কাইভে স্থান পেয়েছে। এবছর রসুনের ছাল,টুথপিক, সুতো দিয়ে বানান অভিনব দূর্গা প্রতিমাও তিনি তার আর্কাইভে তুলে রাখলেন। আদতে গৃহবধু হলেও ছোট থেকেই শিল্পের ওপর ঝোঁক ছিল আর্পিতা দেবীর। শহরের পাঠক পাড়ায় বাপের বাড়ী। এখানেই বেড়ে ওঠা। অর্পিতা দেবীর মাও জানালেন ছোট থেকেই মেয়ের এই সৃজনশীল প্রতিভার কথা।মুলত, ফেলে দেওয়া বা অপ্রয়োজনীয় জিনিস

নিজের শিল্প সৃষ্টির উপকরণ হিসেবে বেছে নেন অর্পিতা দেবী। ইতি মধ্যেই তার তৈরী বেশ কয়েকটি দুর্গা প্রতিমা আর্কাইভে রাখা আছে। তিনি চান এই অভিনব শিল্প সৃষ্টির জন্য কোন জাতীয় স্তরে স্বীকৃতি।বা রেকর্ড হিসেবে নথিভুক্তি। তাহলে আরও উৎসাহ পাবেন শিল্পী।


এবার, পুজো শেষ।এই বছরের রসুনের ছালের তৈরি প্রতিমা আর্কাইভে তুলে দেওয়ার সাথে,সাথে ফের আসছে বছরের প্রতিমা তৈরির জন্য কার্যত মানসিক প্রস্তুতি শুরু করে ফেলেন অর্পিতা। এখন আসছে বছর তার সৃজনে কি অভিনবত্ব মেলে তা দেখতে আরও একটা বছর অপেক্ষা যে করতেই হবে, তা বলাই বাহুল্য।

দেখুন 🎦 ভিডিও।👇


Next Story